গ্রাফিক্স কার্ড কেন ব্যবহার করা হয়

হ্যালো বন্ধুরা মোবাইল আর কম্পিউটার এ আপনারা গেম তো সবাই খেলতে পছন্দ করেন কিন্তু গেম খেলার জন্য গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন তো আপনারা সোমাই জানান তো আজকে এই আর্টিকেল এ আমি গ্রাফিক্স কার্ড নিয়ে বিস্তারিত আলোচনা করব।

গ্রাফিক্স কার্ড কি ?

গ্রাফিক্স কার্ড এর পুরো অর্থ হলো GPU (graphical processing unit) যার কাজ হলো কোনো ভিডিও বা ছবিকে পিক্সেল এর মধ্যে ফুটিয়ে (গ্রাফিক্যালি প্রসেস করে )তুলে আমাদের স্ক্রিন এ বা ডিসপ্লে তে দেখানো।

আমাদের ব্যবহৃত কম্পিউটার বা মোবাইল ফোন এ লাগানো ডিসপ্লে তে আছে অধিক মাত্রায় পিক্সেল।

একটি HD বা 720P ডিসপ্লে মিলিয়ন পিক্সেল আছে। আর যদি 4K তে আছে 8 million পিক্সেল।

আমরা সবাই দেখেছি গ্রাফিক্স কার্ড কে আলাদা করে লাগাতে হয় কম্পিউটার এ। কিন্তু আগের দিনে গ্রাফিক্স কার্ড মাদার বোর্ড এর একটি অংশ ছিল।

intel এবং amd integrated গ্রাফিক্স নিয়ে আসল যেখানে প্রসেসর এর মইধ্যে গ্রাফিক্স এর একটিভাগ তৈরী হয়ে আছে যা সবসময় যান্ত্রিক প্রসেস করে। যার জন্য আমরা স্ক্রিন এ কোনো ফটো বা ভিডিও কে দেখতে পাই।

 FPS কিভাবে কাজ করে ?

FPS (Frames Per Second) কোনো মুভিং কন্টেন্ট (Video বা game ) কে একবার এ গ্রাফিক্স কে ৬০ বার প্রসেস করতে হয় তারমানে একটি ৭২০পি ডিসপ্লে ১ মিলিয়ন পিক্সেল কে ৬০ বার প্রতি সেকেন্ড প্রসেস করতে হয়।

গ্রাফিক্স কার্ড কিভাবে কাজ করে ?ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কি

গ্রাফিক্স কার্ড মধ্যে থাকে একটি মাদারবোর্ড , RAM , ও প্রসেসর থাকে যাকে GPU (Graphical Processing Unit) বলা হয়।

গ্রাফিক্স কার্ড কিনতে যাওয়ার সময় আমরা দেখি গ্রাফিক্স কার্ড 2GB, 4GB, 6GB, 8GB, 12 GB এবং তার বেশি হয় আর সেটা ওই গ্রাফিক্স কার্ড এর motherboard এ থাকা ram এর জন্য হয়।

গ্রাফিক্স কার্ড এর মধ্যে থাকা cpu, ও ram আছে এবং এই এই পুরো কম্বিনেশন টি কম্পিউটার এর motherboard এর PCI slot এর মধ্যে লাগানো হয়।

যখনি আমার ইনপুট দিই কিছু দেখার জন্য সেটি কম্পিউটার এর সিপিইউ গ্রাফিক্স কার্ড এর  সিপিইউ কে নির্দেশ দে এবং তার পরই আমরা স্ক্রিন এ আউটপুট দেখতে পাই।

CPU এবং GPU মধ্যে পার্থক্য কি

CPU বা (Central Processing Unit)  পুরো কম্পিউটার কে পরিচালিত করতে পারে। কিন্তু গ্রাফিক্স কার্ড শুধুমাত্র গ্রাফিকাল জিনিস কেই পরিচালিত করতেপারে।

Mobile এ গ্রাফিক্স কিভাবে কাজ করে 

কম্পিউটার এর মতো সিপিইউ থাকে না মোবাইলে SOC (System On Chips) soc cpu ,gpu network driver ,audio driver এর মধ্যে অনেক চিপ একত্রে লাগানো থাকে। তাই মোবাইল এর প্রসেসর কে আমরা SOC বলি। 

Soc মধ্যে একটি ভাগে আছে Gpu কম্পিউটার এর মতোই মোবাইলে ও একই ভাবে কাজ করে GPU

একটি ভালো গ্রাফিক্স কার্ড ইউসার এর সম্পূর্ণ এক্সপেরিয়েন্স তাই বদলে দেয়।

ল্যাপটপ এ কি গ্রাফিক্স কার্ড লাগানো যাই ?

না আপনি নিজে থেকে ল্যাপটপ এ গ্রাফিক্স কার্ড লাগাতে পারবেন না কারণ সেখানে কোনো পোর্ট খালি থাকে। ল্যাপটপ একটি কম্প্যাক্ট সাইজের হয় যার ফলে ল্যাপটপ এ গ্রাফিক্স কার্ড লাগানো সম্ভব নয়।  কিন্তু বর্তমানে অনেক ল্যাপটপ পাওয়া যাই যাতে কোম্পানি থেকে build in graphics card আসছে

গ্রাফিক্স কার্ড কাদের প্রয়োজন ? গ্রাফিক্স কার্ড কেন ব্যবহার করা হয়

দেখুন আপনি যদি কোনো নরমাল ব্যবহার করি হন তাহলে বা অল্প স্বল্প গেমিং করেন তাহলে তাহলে গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন খুব একটা পর্বে না।

আর যদি আপনি 4K video এডিটিং বা গেমিং করেন তাহলে আপনাকে অবসসই একটা গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন হবে।

কোন গ্রাফিক্স কার্ড ভালো ?

গ্রাফিক্স কার্ড আপনার পছন্দ মতন নিতে পারেন। আমি বেশ কিছু ভালো গ্রাফিক্স কার্ড এর লিস্ট নিচে দিলাম।

Model NumberSpecification
Nvidia GeForce RTX 3080 10GBCVDA Core:8704, Base Clock: 1,1140MHz Boost Clock :1710MHz, Memory: 100GB DDR6X, Memory Clock :19GT/s Memory Bandwidth: 760 GB/s
Amd Radeon RX 6800 XTRDNA Cores: 4608, Base Clock:1,825 MHz Boost Clock: 2250 MHz, Memory:8GB DDR6 Memory Clock: 16GT/s, Memory Bandwidth: 512 GB/s  
Nvidia Geforce RTX 3060TiRDNA Cores: 4864, Base Clock:1410 MHz Boost Clock: 1665 MHz, Memory:16GB DDR6 Memory Clock: 14GT/s, Memory Bandwidth: 448 GB/s  
Nvidia Geforce RTX 3070RDNA Cores: 5888, Base Clock:1500 MHz Boost Clock: 1725 MHz, Memory:8GB DDR6 Memory Clock: 14GT/s, Memory Bandwidth: 448 GB/s  
Amd Radeon RX 6900 XTRDNA Cores: 5120, Base Clock:1825 MHz Boost Clock: 2250 MHz, Memory:16 GB DDR6 Memory Clock: 16GT/s, Memory Bandwidth: 512 GB/s  
গ্রাফিক্স কার্ড এ কয়টি পিন থাকে

একটি গ্রাফিক্স কার্ড এ ৪ থেকে ৬ টি পিন থাকে।

শেষ কথা : আশা করছি আপনারা বুজতে পেরেছেন গ্রাফিক্স কার্ড কি এবং কোনো ব্যবহার করা হয়। যদি আপনাদের কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে অব্যশই জানান।

2 thoughts on “গ্রাফিক্স কার্ড কেন ব্যবহার করা হয়”

Leave a Comment