আঁধার কার্ড প্রতারণা থেকে বাঁচতে এই কাজটি এখুনি করে ফেলুন

বর্তমান প্রযুক্তির যুগে সাইবার প্রতারণা বেড়েই চলেছে। এবং নিজেকে প্রতারক দেড় থেকে সুরক্ষা রাখা অত্যন্ত জরুরি। বর্তমান সময়ে কোনো কাজই আঁধার কার্ড ছাড়া অসম্পূর্ণ। প্রায় দিন শোনা যাই আঁধার কার্ড ব্যবহার করে ব্যাঙ্ক একাউন্ট খালি করে দিয়েছে। এই প্রতারণা থেকে বাঁচার জন্য Unique Identification Authority of India (UIDAI) বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন। তার মধ্যে খুবই গুরুপ্তপূর্ণ বিষয় আঁধার লক

আঁধার লক কি ?

আঁধার লক হলো এমন একটি সিস্টেম যেখানে আঁধার ব্যবহার লক রাখতে পারবেন এই লক রাখা অবস্থায় কোনো রকম বায়োমেট্রিক বা আঁধার দ্বারা লেনদেন করতে পারবেন না। লেনদেন করার জন্য ব্যবহার করি কে সেই আঁধার কার্ডটি প্রথমে আনলক করতে হবে তার পর কাজ করবে সমস্ত বায়োমেট্রিক সিস্টেম।

আঁধার লক এবং আনলক কিভাবে করবো

আঁধার ব্যবহার করি রা তাদের আঁধার কার্ড লক এবং আনলক করতে পারবেন অফিসিয়াল ওয়েবসাইট এ ভিসিট করে (https://resident.uidai.gov.in/bio-lock) .

এবং লগইন করতে হবে আপনার আঁধার নম্বর দিয়ে (মনে রাখবেন আঁধার কার্ড এ যেন আপনার মোবাইল নম্বরটি অব্যশই যুক্ত করা থাকে ) এর পর একটি ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP আসবে আপনার ফোনে সেটি দিয়ে লগইন করুন।

লগইন করার পর নিচে একটি অপসন পাবেন Lock/ Unlock Biometrics (নিচে ছবি দেওয়া হলো) সেটিতে ক্লিক করুন। এবং আপনার UID নাম্বার , পুরো নাম, পিন কোড এবং সিকিউরিটি কোড প্রদান করুন। এই সমস্ত কিছু দেওয়ার পর আপনার ফোন এ একটি OTP আসবে ওটিপি দেওয়ার পর আপনার আঁধার কার্ডটি লক হয়ে যাবে।

আনলক করার জন্য পুনরায় লগইন করতে হবে এবং Lock/ Unlock Biometrics বাটন এ ক্লিক করতে হবে। কন্ফার্ম করার করারজন্য আপনাকে একবার নেক্সট করতে হবে। তার পর আপনার কাছে দুটি অপশন আসবে ১) permanent unlock, ২) temporary unlock . পার্মানেন্ট আনলক করার পর লক করার জন্য আপনাকে পুনরায় পূর্বের পদক্ষেপ গুলি ফলো করতে হবে। এবং টেম্পোরারি আনলক করার পর সিস্টেম নির্ধারিত সময়ের পর আপনার আঁধার কার্ডটি অটোমেটিক লক হয়ে যাবে।

আরো পড়ুন: ৩২ মেগাপিক্সেল ক্যামেরা, কার্ভ ওলেড ডিসপ্লে, ডিমেন্সিটি ৮২০০ সাথে আসলো Oppo Reno 11 এবং 11 Pro

2 thoughts on “আঁধার কার্ড প্রতারণা থেকে বাঁচতে এই কাজটি এখুনি করে ফেলুন”

Leave a Comment