নিজের ফোনকে সুরক্ষিত করতে চান জেনে নিন এই পাঁচটি উপায়

আপনাদের জন্য রইলো পাঁচটি টিপস দেখে নিন কিভাবে নিজের ফোনকে হ্যাক বা কোনো স্ক্যাম থেকে বিরত রাখবেন । নিজের ফোনকে সুরক্ষিত করতে চান জেনে নিন এই পাঁচটি উপায় নিচে বিস্তারিত আলোচনা করা হল

মোবাইল এ আমরা অনেক সময় আমাদের না না পার্সোনাল তথ্য স্টোরে করে রাখি । তাই মোবাইল টিকে সুরক্ষিত রাখা খুবই প্রয়োজন তাই দেখে নিই স্ক্যাম্মার হ্যাকার এবং সাইবার নিরাপত্তা হুমকির বিরুদ্ধে আপনার ফোন কে শক্তিশালী করতে কার্যকরী কয়েএকটি কৌশল ।

পাসওয়ার্ড সম্পর্কে সচেতন হন

সাধারণত সবাই ফোন সুররক্ষিত করার জন্য স্ক্রিন লক ব্যাবহার করে এই লক এ একটি শক্তিশালী পাসওয়ার্ড দিন সব প্লাটফর্ম এ একইরকম পাসওয়ার্ড ব্যবহার করা বন্ধ করুন পাসওয়ার্ড এ অক্ষর দিয়ে সুরক্ষিত করুন অক্ষর গুলো ছোট বরো মিশ্রণ এ লিখুন তার সাথে যুক্ত করুন সংখ্যা এবং চিহ্ন

public wifi এ vpns ব্যবহার করুন

আর আগেও হয়তো শুনেছেন পাবলিক wifi সুরক্ষিত নই ।এই সব wifi গুলো তে আপনার মোবাইলের তত্ত্ব চুরি করতে পারে সাইবার হ্যাকার রা ।এই ধরণের wifi গুলো ব্যবহার করা থেকে দূরে থাকুন যদি এই নেটওয়ার্ক গুলো ব্যবহার করতে চান তাহলে VPN ব্যবহার করুন এটি আপনার মোবাইলকে অনেকটাই সুরক্ষিত রাখে ।

FACE unlock করা এড়িয়ে যান

FACE unlock মোবাইল লক মুক্ত করার জন্য একটি সহজ উপায় তবে এটি অন্য লক গুলো র থাকা কম নিরাপদ অনেক সময় আপনি না চাইলেও ফেস আনলক সিস্টেম র জন্য মোবাইল আনলক হইয়া যাই বা অন্য কেও আপনার ফোন আনলক করে নিতে পারে ।আর থাকা পাসওয়ার্ড অথবা ফিঙ্গারপ্রিন্ট সেট করুন ।

আরো পড়ুন: Mini Air Cooler: মাত্র ৪৮৯/- এক ঝলকে !! তবে কি দূর হলো cooler কেনার খরচা ?

Official app ব্যবহার করুন

থার্ড পার্টি আপা গুলো বিভিন্ন পরিষেবা প্রদান করার জন্য আপনার মোবাইলের অনেক এক্সেস নেয় এই ক্ষেত্রে নিরাপত্তার ঝুঁকি হতে পারে তার জন্য এই রকম app গুলো ব্যবহার করা বন্ধ করুন অফিসিয়াল ওয়েবসাইট গুলো থাকা নেওয়া এপ গুলো ব্যবহার করুন তাহলে আপনার তত্থ অনেক টাই সুরক্ষিত থাকতে পারে ।

নিয়মিত backup নেওয়া

মোবাইলের ডেটা নিয়মিত backup নেয়াও একটি ভালো অভ্যাস যেটি আপনার সব তত্থ গুলিকে cloud বা google drive এ save করে রাখে। একটি গুরুত্বপূর্ণ বাপের যে backup নেয়াও থাকলে আপনার ফোন হারিয়ে গলা বা চুরি হইয়া গেলে পূর্ববর্তী ডেটা গুলো পেতে পারেন ।

2 thoughts on “নিজের ফোনকে সুরক্ষিত করতে চান জেনে নিন এই পাঁচটি উপায়”

Leave a Comment